ইন্টারনেট সেবা দিতে কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে ফেসবুক

0

ভাসানীর কথা ডেস্ক.

05আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপনের ঘোষণা দিয়েছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফ্রান্সভিত্তিক স্যাটেলাইট সরবরাহকারী প্রতিষ্ঠান ইউটেলস্যাটর সঙ্গে যৌথ উদ্যোগে ২০১৬ সালেই এই উৎক্ষেপনের আশা করছে ফেসবুক। সোমবার বাংলাদেশ সময় রাত সোয়া ১০টার দিকে এক ফেসবুক পোস্টের মাধ্যমে জুকারবার্গ এ ঘোষণা দেন।

পোস্টে তিনি বলেন, অত্যন্ত আনন্দের সঙ্গে আমি মহাশূন্য থেকে ইন্টারনেট ছড়িয়ে দেওয়ার ব্যাপারে আমাদের প্রথম প্রকল্পের ঘোষণা দিচ্ছি। এ ধারায় আমরা পুরো বিশ্বকে এক সুতোয় গাঁথার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। এমনকি এর জন্য যদি বিশ্বের বাইরে থেকেও কাজ করতে হয়, তাতেও প্রস্তুত আমরা। স্যাটেলাইট উৎক্ষেপনের এই কাজ ফেসবুকের ইন্টারনেট ডট অর্গ (Internet.org) প্রকল্পের মাধ্যমে করা হচ্ছে।

জুকারবার্গ তার পোস্টে জানান, সাব-সাহার অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দেবে আমাদের এএমওএস-৬ স্যাটেলাইট। এটি নির্মাণের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। ২০১৬ সালেই এটি উৎক্ষেপণ করা যাবে বলে আশা করছি। এর ফলে আফ্রিকার পূর্ব, পশ্চিম ও দক্ষিণাঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে। তিনি আরও জানান, বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে এসব অঞ্চলের স্থানীয় টেলিকম অপারেটরদের সঙ্গে এক যোগে কাজ করবো আমরা। তবে বেশ কিছু দেশে ইন্টারনেট ডট অর্গ সম্প্রতি বেশ সমালোচিত হয়েছে। বিশেষ করে ভারতে ব্যবসায়ীদের অভিযোগ, এটি ফেসবুক ও তার সহযোগীদের ইন্টারনেটের বাজারে অনৈতিক সুবিধা দিচ্ছে।

Share.

About Author

Leave A Reply